গুরুত্বপূর্ণ তিনটি সুন্নাত। (don’t miss it)

0
11

আসসালামুয়ালাইকুম।
সবাই কেমন আছেন..?
আশা করি সবাই ভালো আছেন।
আসলে কেউ ভালো না থাকলে TipsBD ভিজিট করে না।
তাই আপনাকে TipsBD আসার জন্য ধন্যবাদ।
নতুন কিছু জানতে TipsBD এর সাথেই থাকুন।


অনেকেই হয়তো টাইটেল দেখে বুঝে গেছেন যে আমি কি নিয়ে পোস্ট করছি। হ্যা আমি আজকে আপনাদের জানাবো গুরুত্বপূর্ণ কয়েকটি সুন্নাত সম্পর্কে

তো চলুন শুরু করা যাক

বুজুর্গানে দ্বীন তাঁদের অভিজ্ঞতার আলোকো বলেছেন যে, তিনটি এমন সুন্নাত আছে, যেগুলোর উপর আমল করতে পারলে অন্তরে নূর পয়দা হয় এবং এর দ্বারা অন্যান্য সকল সুন্নাতের উপর আমল করা সহজ হয়ে যায় এবং অন্তরে সুন্নাতের প্রতি আমল করার স্পৃহা জাগ্রত হয়।

১. আগে আগে সালাম করা ও সর্বত্র সালামের ব্যাপক প্রসার করা।(মিশকাত, ২:৪০০)

বিঃদ্রঃ শুদ্ধ উচ্চারণে (আসসালামু আলাইকুম) পরিষ্কার ভাবে বলে সালাম দেয়া উচিত।

২. প্রত্যেক ভালো কাজে ও ভালো স্থানে ডান দিককে প্রাধান্য দেয়া। যথাঃ মসজিদে ও ঘরে প্রবেশকালে ডান পা আগে রাখা। পোষাক পরিধানের সময় ডান হাত ও ডান পা আগে প্রবেশ করানো এবং প্রত্যেক নিম্নমানের কাজে এবং নিম্ন মানের স্থানে বাম দিককে প্রাধান্য দেয়া। যথাঃ বাথরুমে প্রবেশ কালে বাম পা আগে রাখা, বাম হাতে নাক পরিষ্কার করা, পোষাকের ভিতর হতে বাম হাত বা বাম পা আগে বের করা। (মিশকাত, ১:৪৬)

৩. বেশী বেশী আল্লাহ তা’য়ালার জিকির করা।(সুরায়ে আহযাব, ৪১/কানযুল উম্মাল, ১:৪১৪)

যথাঃ ক. প্রতিদিন কুরআনে কারীম থেকে কিছু পরিমাণ তিলাওয়াত করা বা অন্যের তিলাওয়াত শ্রবণ করা। (মুসলিম, ২:২৬৮/ মিশকাত, ১:১৯০)

খ. পাঁচ ওয়াক্ত নামাযের পর সুন্নাত নামাজ থাকলে সুন্নাতের পর, নতুবা ফরযের পরে তিনবার ইস্তিগফার, একবার আয়াতুল কুরসী, একবার সুরাহ ইখলাস, সুরাহ ফালাক্ব, সুরাহ নাস এবং তাসবীহে ফাতেমী অর্থাৎ ৩৩ বার সুবহানাল্লাহ, ৩৩ বার আলহামদুলিল্লাহ, ৩৪ বার আল্লাহু আকবার পড়া।(তিরমিযী, ১:৯৪/ মিশকাত, ১:৮৯)

গ. সকাল বিকাল তিন তাসবীহ আদায় করা অর্থাৎ ১০০ বার কালিমায়ে সুওম- সুবহানাল্লাহি ওয়ালহামদুলিল্লাহ ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহ ওয়াল্লাহু আকবার, ১০০ বার ইস্তিগবার ও ১০০ বার কোন সহীহ দুরূদ শরীফ পড়া। (মিশকাত, ১:১৯০/মুসলিম, ২:৩৪৬)

বিঃদ্রঃ- ১০০ বার ইস্তিগফার পড়ার পর ১০০ বার কালিমা তাইয়্যেবা পড়বে।

ঘ. উপরে উঠার সময় আল্লাহু আকবার, নীচে নামার সময় সুবহানাল্লাহ, সমতল ভূমিতে চলার সময় লা ইলাহা ইল্লাল্লাহ পড়্৩ থাকা এবং প্রত্যেক কাজে মাসনূন দুআ পড়া। (দারাকূতনী, ২:২৩৩)

 



ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং শরীরের যত্ন নিবেন। আর নিয়মিত নতুন ট্রিক পেতে TipsBD ভিজিট করুন।

আবার দেখা হবে অন্য পোস্টে । আল্লাহ হাফেজ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here